Home / Top News / পারসিভারেন্সের ‘শ্বাসরুদ্ধকর’ ভিডিওতে শোনা গেল মঙ্গলের শব্দ

পারসিভারেন্সের ‘শ্বাসরুদ্ধকর’ ভিডিওতে শোনা গেল মঙ্গলের শব্দ

মঙ্গলের ও ভিডিও পাঠাতে শুরু করেছে পারসিভারেন্স। অত্যাধুনিক যন্ত্রটি লালগ্রহে প্রাণের সন্ধান চালাচ্ছে। এর মধ্যেই পারসিভেরেন্সের পাঠানো একটি ভিডিও প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

 

গত বৃহস্পতিবার নাসার নতুন রোভার পারসিভারেন্সের ধারণ করা এক ভিডিওতে রোভারটি কীভাবে মঙ্গলগ্রহে অবতরণ করেছে তা দেখা গেছে। ছবি ছাড়াও একটি ক্লিপে মঙ্গলের শব্দও রয়েছে।

জানা গেছে, পারসিভারেন্সের দুটি মাইক ওই শব্দ রেকর্ড করেছে। খুব হালকা হাওয়ার শব্দ রয়েছে ওই সাউন্ড ক্লিপে। তবে ল্যান্ডিং করার সময় মহাকাশযানের মাইক কাজ করেনি। ফলে ল্যান্ডিংয়ের সময় কোনো শব্দ রেকর্ড ক

 

মঙ্গলপৃষ্ঠে পারসিভারেন্সের অবতরণের শেষ সময়কে ‘শ্বাসরুদ্ধকর সাত মিনিট’ উল্লেখ করেছে নাসা। রোভারটি মার্শিয়ান বায়ুমণ্ডলে প্রবেশের ২৩০ সেকেন্ড পরে ভিডিও শুরু হয়। রোভার থেকে একটি প্যারাসুট মার্শিয়ান পৃষ্ঠের সাত মাইল উপর থেকে

নিচে অবতরণ করে।

নাসার দাবি রোভার পারসিভারেন্স এখনও পর্যন্ত নাসার তৈরি সবচেয়ে আধুনিক মহাকাশযান। মঙ্গলে মূলত জল এবং প্রাণের সন্ধান চালাবে এই যানটি। এছাড়া এই প্রথম মহাকাশে হেলিকপ্টার পাঠালো নাসা। মঙ্গলের আকাশে ঘুরপাক খাবে হেলিকপ্টারটি। আকাশ থেকে মঙ্গলের ছবি সংগ্রহ করবে হেলিকপ্টারটি।

About Admin2021

Check Also

যেসব পুষ্টিগুণে ভরপুর ‘সুপারফুড’ তিসির বীজ \\\\\

 প্রকার ফাংশনাল ফুড হচ্ছে তিসির বীজ বা ফ্ল্যাক্সসিড। অতুলনীয় পুষ্টিগুণে ভরপুর এই বীজ। এই বীজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *